Breaking News

লিপবাম ঠোঁ’টের জন্য কি ক্ষ’তিকর

সুন্দর এক জোড়া ঠোঁ’টের বিকল্প নেই। কিন্তু শীতে ঠোঁট ফাটে অনে’কেরই।’ আর ঠোঁট ফাটা কমাতে ব্য’বহার করা হয় নানা ধ’রণের লিপবাম। কিন্তু সাময়িক আরাম মিললেও ‘লিপবামের কা’রণে আরও বেশী শুষ্ক হয়ে যেতে পারে’ ঠোঁট।

শীতকালে বাতাসের আর্দ্রতা কম থাকে। তাই ঠোঁট শুকিয়ে ফে’টে যায়। আর তাছাড়া ত্বকের মতো কো’নো তেল’গ্রন্থি নেই ঠোঁ’টের। তাই ঠোঁট শুকিয়ে যায় বেশী। তখন বার বার ঠোঁট জিভ দিয়ে ভেজা’নো হয় বা লিপবাম ব্যব’হার করা হয়।

টুলেন ইউনিভার্সিটির ডার্মাটোলজির প্রফেসর ড’ক্টর লিয়াহ জ্যাকবে’র মতে, এটি এক”টি চ’ক্র। ঠোঁট শুকাবে, ‘লিপবাম লা’গানো হবে। এরপর লিপবামের ময়শ্চার ইভাপোরেট হয়ে ঠোঁট আরও বেশী শুকাবে।

জ্যাকবের জা’নান, কিছু কিছু লিপবামে এমন কিছু উপাদান থাকে যেগুলো সাময়িক স্বস্তি দিলেও পরে ঠোঁট আরও বেশী শুকিয়ে ফে’লে। মেনথল, সালিসাইলিচ এসিড, সিনামিক আল্ডেহাইড এবং পিপারমিন্ট ফ্লেভারযুক্ত এই লিপবামগুলোর ঘ্রাণ চমৎকার হয় এবং আ’কর্ষণীয় মোড়কে থাকে।

কিছু কিছু লিপবাম লা’গালে ঠোঁ’টে হালকা গোলাপি আভা আসে। তাই ক্রেতারাও আকৃ’ষ্ট হয় এগুলোর প্রতি। কিন্তু এই উপাদানগুলোই সেনসিটিভ ঠোটের ত্বককে আরও সেনসিটিভ করে দেয় এবং এবং অনেকসময় অ্যালার্জির সৃষ্টি করে।

ক্ষ’তিকর রাসায়নিক পদার্থ কিংবা সুগন্ধযুক্ত লিপবাম ব্যবহার না করে গন্ধহীন লিপবাম ব্যবহারের প’রামর্শ দিয়েছেন জ্যাকব। তবে সেটাতে এসপিএফ থাকতে হবে। নাহলে রোদে গেলে সূর্যের অতিবেগুনী রশ্মির কারণে ঠোঁ’টে কালচে ভাব

চলে আসবে। এছাড়াও সাধারণ পে’ট্রোলিয়াম জে’লি কিংবা গ্লিসারিনও ব্যবহার করা যায়। আর যদি তেল ব্যবহার করা হয় তাহলে সূর্যের আলোতে যাওয়া উচিত হবে না। রাতে ঘুমানোর সময় ঠোঁ’টে তেল ব্যবহার করা যেতে পারে। সেই স’ঙ্গে প্রচুর পানি পান ক’রতে হবে। এতে ঠোঁট অতিরি’ক্ত শুকাবে না।

Check Also

ধারের টাকায় করা ভ্যানচালকের লেবুর বাগান এক রাতেই শেষ

নাটোরের বড়াইগ্রামে আব্বাস আলী (৩৮) নামে এক দরি’দ্র ভ্যানচালক ধার দেনা করে একটি লেবু বাগান …